অক্ষম ব্যক্তিদের সুখবর! মানব মস্তিষ্কে ব্রেইন চিপ Neuralink বসিয়েছে ইলন মাস্কের প্রতিষ্ঠান

প্রথমবারের মতো নিজেদের তৈরি মানব মস্তিষ্কে ব্রেইন চিপ যুক্ত করেছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান নিউরালিংক (Neuralink)

কিছুদিন খুদে শর্ট ব্লগ লেখার সাইট এক্সে (পূর্বের টুইটার) ইলন মাস্ক জানিয়েছেন, সফলভাবে চিপটি একজন ব্যক্তির মস্তিষ্কের সঙ্গে যুক্ত করা হয়েছে এবং তিনি খুব দ্রুত সুস্থ হয়ে উঠেছেন। চিপটির মাধ্যমে প্রাথমিকভাবে  আশাব্যঞ্জক নিউরো স্পাইক শনাক্ত করা গিয়েছে।

অক্ষম মানুষদের জন্য এটি সুফল বয়ে আনবে,কারণ এই ডিভাইসের মাধ্যমে সরাসরি ব্রেনের ইশারায় মনে মনে ভেবেই কম্পিউটারের কাজ করতে পারবে।

 মানব মস্তিষ্কে ব্রেইন চিপNEURALINK-HUMANTRIALS

প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরেই মানব মস্তিষ্কের সঙ্গে যন্ত্রের সংযোগ স্থাপনের জন্য ব্রেইন কম্পিউটার ইন্টারফেসেস (BIS) প্রযুক্তির চিপ তৈরির জন্য কাজ করছে নিউরালিংক।

 মানব মস্তিষ্কে ব্রেইন চিপ

[আরো পড়ুনঃ অনলাইনে ঘরে বসে ফ্রিল্যান্সিং শিখুন ]

চিপটির মাধ্যমে আশাব্যঞ্জক নিউরো স্পাইক শনাক্ত করা সম্ভব হয়েছে বলে জানানো হলেও বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেননি ইলন মাস্ক। আর তাই মস্তিষ্কের ভেতর চিপ বসানো সেই ব্যক্তিটি কেমন আছে বা সেই চিপটি ঠিকঠাক মতো কাজ করছে কি না, সেটা জানাতে গবেষকদের পাশাপাশি বিভিন্ন প্রযুক্তিপ্রেমীদেরও বেশ জানার আগ্রহ রয়েছে। এতটুকু জানা গেছে তিনি চিপটির মাধ্যমে মনে মনে ভেবেই দূর থেকে কম্পিউটারের মাউস নিয়ন্ত্রণ করতে পারছেন। বর্তমানে তার কাছ থেকে মাউসের একাধিক ব্যবহার পেতে নিউরালিংক কাজ করছে।

উল্লেখ্য যে গত বছরের মে মাসে প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে চিপ যুক্ত করার পরীক্ষা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) নিউরালিংককে অনুমতি দিয়েছে।ইলন মাস্কের তথ্যমতে, মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে জটিল স্নায়বিক সমস্যার সমাধান করাই নিউরালিংকের লক্ষ্য। আর তাই অঙ্গপ্রত্যঙ্গ নাড়াতে অক্ষম ব্যক্তিরা শুরুতে চিপটি ব্যবহারের সুযোগ পাবেন।

সূত্র: প্রথম আলো, গ্যাজেটস৩৬০ ডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *